আইডি কার্ড প্রদান এবং টোকেন সহ NID কার্ড ডাউনলোড করার নিয়ম

আপনি যদি একজন নতুন ভোটার হন এবং একটি টোকেন ব্যবহার করে আপনার আইডি কার্ড পেতে আগ্রহী হন, তাহলে আপনার নিম্নলিখিতগুলির প্রয়োজন হবে: একটি টোকেন নম্বর, আপনার মোবাইল নম্বর, একটি ল্যাপটপ বা মোবাইল ডিভাইস এবং মুখ যাচাইয়ের জন্য একটি অতিরিক্ত মোবাইল ডিভাইস৷ প্রক্রিয়া সম্পর্কে আরও জানতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

Downloading NID Card with Token

Table of Contents

টোকেন সহ আইডি কার্ড ইস্যু করার জন্য নির্দেশিকা

একটি টোকেন সহ আপনার আইডি কার্ড পেতে, অনুগ্রহ করে নিম্নলিখিত ওয়েবসাইট দেখুন: https://services.nidw.gov.bd/nid-pub/। সেখানে একবার, নিবন্ধন বোতামে ক্লিক করুন এবং আপনার টোকেন নম্বর এবং জন্ম তারিখ প্রদান করুন। পরবর্তী, আপনার বর্তমান এবং স্থায়ী ঠিকানা চয়ন করুন এবং পরবর্তী পর্যায়ে এগিয়ে যান। অবশেষে, আপনার আইডি কার্ড পাওয়ার জন্য আপনার মোবাইল নম্বর এবং মুখের জন্য যাচাইকরণ প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন।

NID Token

একটি টোকেন বা ভোটার স্লিপ সহ আপনার আইডি কার্ড ডাউনলোড করার বিস্তারিত প্রক্রিয়াটি ছবি সহ নীচে চিত্রিত করা হয়েছে।

ধাপ 1: NID ওয়ালেট ইনস্টল করুন

শুরু করতে, ফেস ভেরিফিকেশনের জন্য আপনার বিকল্প মোবাইল ডিভাইসে Google Play Store-এ যান। প্লে স্টোরে “NID ওয়ালেট” অনুসন্ধান করুন এবং এটি ইনস্টল করতে এগিয়ে যান।

ধাপ 2: আপনার NID অ্যাকাউন্ট নিবন্ধন করুন

এরপর, আপনার মোবাইল ডিভাইস বা ইন্টারনেট সংযোগ আছে এমন কম্পিউটার ব্যবহার করে https://services.nidw.gov.bd/nid-pub/ ওয়েবসাইটটি অ্যাক্সেস করুন।

NID Card Online

প্রথম বিকল্প হিসাবে দেওয়া “রেজিস্টার” লিঙ্কে ক্লিক করুন। এটি আপনাকে নীচের চিত্রিত পৃষ্ঠার অনুরূপ একটি পৃষ্ঠায় পুনঃনির্দেশ করবে৷

Register NID Card Download

“জাতীয় পরিচয়পত্র নম্বর/ফর্ম নম্বর” ক্ষেত্রে, আপনার টোকেন নম্বর ইনপুট করুন। টোকেন নম্বরটি প্রবেশ করার সময় আপনি নম্বরের শুরুতে “NIDFN” অন্তর্ভুক্ত করেছেন তা নিশ্চিত করুন৷ উপরন্তু, আপনার জন্ম তারিখ প্রদান করুন এবং ছবিতে প্রদর্শিত কোডটি লিখুন। অবশেষে, এগিয়ে যেতে “জমা দিন” বোতামে ক্লিক করুন।

Nadional ID Download

এখন, উপরে দেওয়া চিত্রটি উল্লেখ করে আপনার বর্তমান এবং স্থায়ী ঠিকানা (বিভাগ, জেলা, উপজেলা) চয়ন করুন।

সমস্ত তথ্য সঠিক হলে, আপনার মোবাইল নম্বর প্রদর্শিত হবে। আপনার যদি এটি অ্যাক্সেস থাকে তবে মোবাইল নম্বরটি যাচাই করুন। আপনার উল্লিখিত মোবাইল নম্বর না থাকলে, আপনি পরিবর্তে আপনার বিকল্প মোবাইল নম্বর ব্যবহার করতে পারেন।

এমন পরিস্থিতিতে, আপনাকে আপনার মোবাইল নম্বর লিখতে হবে এবং “বার্তা পাঠান” বোতামে ক্লিক করতে হবে। একটি 6-সংখ্যার OTP (ওয়ান-টাইম পাসওয়ার্ড) যাচাইকরণ কোড আপনার মোবাইল নম্বরে পাঠানো হবে। অতএব, আপনার দেওয়া মোবাইল নম্বরটি সক্রিয় এবং আপনার কাছে অ্যাক্সেসযোগ্য হওয়া গুরুত্বপূর্ণ।

National ID Form Online

আপনার মোবাইলে পাঠানো 6-সংখ্যার যাচাইকরণ কোডটি লিখুন এবং তারপরে “জমা দিন” বোতামে ক্লিক করুন৷

Bangladesh National ID

ধাপ 3: মুখ যাচাইকরণ

এই পর্যায়ে, মুখ যাচাইকরণের জন্য আপনাকে একটি QR কোড উপস্থাপন করা হবে। প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে, আপনার মুখ যাচাইয়ের জন্য QR কোড স্ক্যান করে NID Wallet অ্যাপটি ব্যবহার করুন।

NID Card

মুখ যাচাইকরণ প্রক্রিয়া শুরু করতে, আপনার মোবাইল ডিভাইসে NID Wallet অ্যাপটি খুলুন। আপনার পছন্দের ভাষা চয়ন করুন এবং “সম্মতি এবং চালিয়ে যান” বোতামে আলতো চাপুন৷ এরপরে, যাচাইকরণ প্রক্রিয়ার সাথে এগিয়ে যেতে প্রদত্ত QR কোডটি স্ক্যান করুন।

Face Verification

QR কোড স্ক্যান করার পরে, আপনাকে মুখ যাচাইকরণ বিকল্পটি উপস্থাপন করা হবে। এখানে কিভাবে এগিয়ে যেতে হবে:

  1. নিজের একটি সোজা ছবি ক্যাপচার করে শুরু করুন।
  2. এরপরে, ক্যামেরায় আপনার চোখ ফোকাস রেখে ধীরে ধীরে আপনার মাথাকে বাম দিকে একটু ঘুরান।
  3. তারপরে, ক্যামেরার দিকে আপনার দৃষ্টি বজায় রেখে আপনার মাথা সামান্য ডানদিকে ঘুরান।

মুখ যাচাইকরণ প্রক্রিয়া সফলভাবে সম্পূর্ণ করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

NID Wallet Face Verification

ফেস স্ক্যান শুরু করার আগে, অনুগ্রহ করে সহগামী ছবিতে দেওয়া নির্দেশাবলী মেনে চলুন। স্ক্যান শুরু করতে “স্টার্ট ফেস স্ক্যান” বোতামে ক্লিক করুন। সেলফি ক্যামেরাটি আপনার মুখের কাছে ধরে রাখুন, নিশ্চিত করুন যে আপনি সরাসরি সামনের দিকে তাকিয়ে আছেন এবং মিটমিট করছেন। তারপরে, ক্যামেরার দিকে আপনার দৃষ্টি বজায় রাখুন এবং ধীরে ধীরে আপনার মাথাকে কিছুটা বাম এবং ডান দিকে ঘুরিয়ে রাখুন।

ফেস স্ক্যান সফলভাবে সম্পন্ন করার পরে, আপনি একটি OK আকারে একটি বিজ্ঞপ্তি বা ছবিতে প্রদর্শিত একটি টিক চিহ্ন দেখতে পাবেন। যদি বিজ্ঞপ্তিটি ঠিক না নির্দেশ করে, অনুগ্রহ করে ফেস স্ক্যান প্রক্রিয়াটি আবার চেষ্টা করুন।

NID Card Bangladesh

একবার ফেস ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পূর্ণ হলে, আপনাকে উপরে দেখানো পৃষ্ঠার মতো একটি পৃষ্ঠা উপস্থাপন করা হবে। এখানে, আপনি আপনার NID অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড সেট করতে পারেন। ভবিষ্যতে ফেস ভেরিফিকেশন ছাড়াই আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে, “পাসওয়ার্ড সেট করুন” বোতামে ক্লিক করুন এবং আপনার পাসওয়ার্ড তৈরি করতে নির্দেশাবলী অনুসরণ করুন৷

আমি আপনার NID অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড সেট করার সুপারিশ করছি। এটি করার মাধ্যমে, আপনি ভবিষ্যতে বিভিন্ন সুবিধা ভোগ করবেন, যেমন আপনার ভোটার আইডি তথ্য সংশোধন করার ক্ষমতা বা সহজেই আপনার NID কার্ড পুনরায় ডাউনলোড করার ক্ষমতা।

ধাপ 4: NID কার্ড ডাউনলোড করুন

একবার আপনি সফলভাবে পাসওয়ার্ড সেট করলে, আপনি আপনার NID অ্যাকাউন্টে লগ ইন করবেন। অ্যাকাউন্ট পৃষ্ঠায়, আপনি আপনার ছবি এবং প্রোফাইল তথ্য দেখতে সক্ষম হবেন।

Download NID Card Print

আপনার নতুন জাতীয় পরিচয়পত্র (NID কার্ড) ডাউনলোড করতে, কেবলমাত্র চিত্রের ডানদিকে উপলব্ধ বিকল্পগুলির নীচে অবস্থিত “ডাউনলোড” বিকল্পে ক্লিক করুন৷ এটি আপনাকে ডিজিটালভাবে আপনার NID কার্ড পুনরুদ্ধার করতে সক্ষম করবে।

টোকেন নম্বর হারিয়ে গেছে এখন কি করতে হবে

আপনার টোকেন নম্বর হারানোর ক্ষেত্রে, আপনার ভোটার আইডি কার্ডের তথ্য পুনরুদ্ধার করার জন্য আপনার কাছে কয়েকটি বিকল্প রয়েছে। প্রথমত, আপনি থানায় গিয়ে একটি সাধারণ ডায়েরি করতে পারেন, পাশাপাশি নির্বাচন কমিশন অফিসের সাথে যোগাযোগ করতে পারেন। তারা আপনার ভোটার আইডি কার্ডের তথ্য পুনরুদ্ধার করতে বা অনলাইনে ডাউনলোড করার বিকল্প প্রদান করতে আপনাকে সহায়তা করবে। বিকল্পভাবে, আপনি সাধারণ ডায়েরি ফাইল করার প্রয়োজন ছাড়াই আপনার আইডি কার্ড নম্বর পেতে সরাসরি নির্বাচন অফিসে যোগাযোগ করতে পারেন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

আইডি কার্ড দেওয়ার নিয়ম কি কি?

আইডি কার্ড ইস্যু করার নিয়ম দেশ বা ইস্যুকারী কর্তৃপক্ষের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। সাধারণত, আপনাকে নির্দিষ্ট কিছু নথি প্রদান করতে হবে, যেমন পরিচয় এবং ঠিকানার প্রমাণ, এবং ইস্যুকারী কর্তৃপক্ষ দ্বারা সেট করা আবেদন প্রক্রিয়া অনুসরণ করুন।

আমি কিভাবে একটি টোকেন দিয়ে আমার NID কার্ড ডাউনলোড করতে পারি?

একটি টোকেন সহ আপনার NID কার্ড ডাউনলোড করতে, ইস্যুকারী কর্তৃপক্ষ বা নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে যান। আপনার টোকেন নম্বর লিখুন এবং আপনার NID কার্ড ডাউনলোড করতে নির্দেশাবলী অনুসরণ করুন।

NID কার্ডের টোকেন নম্বর কী?

একটি NID কার্ডের জন্য একটি টোকেন নম্বর হল একটি অনন্য শনাক্তকরণ নম্বর যা আবেদন প্রক্রিয়ার সময় প্রদান করা হয়। এটি আপনার আবেদনের স্থিতি ট্র্যাক করতে সাহায্য করে এবং এটি প্রক্রিয়া হয়ে গেলে আপনাকে আপনার NID কার্ড ডাউনলোড করতে দেয়৷

একটি আইডি কার্ডের জন্য আবেদন করতে কি কি কাগজপত্র প্রয়োজন?

একটি আইডি কার্ডের জন্য আবেদন করার জন্য প্রয়োজনীয় নথিগুলির মধ্যে থাকতে পারে পরিচয়ের প্রমাণ (যেমন একটি পাসপোর্ট বা জন্ম শংসাপত্র), ঠিকানার প্রমাণ (যেমন ইউটিলিটি বিল বা ভাড়া চুক্তি), এবং ইস্যুকারী কর্তৃপক্ষের অনুরোধ করা অন্য কোনো নির্দিষ্ট নথি।

একটি আইডি কার্ড ইস্যু করতে কতক্ষণ সময় লাগে?

একটি আইডি কার্ড ইস্যু করতে যে সময় লাগে তা ইস্যুকারী কর্তৃপক্ষ এবং আবেদন প্রক্রিয়ার জটিলতার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। এটি কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ পর্যন্ত হতে পারে।

আমি কি আমার আইডি কার্ডের আবেদনের অবস্থা ট্র্যাক করতে পারি?

হ্যাঁ, অনেক ইস্যুকারী কর্তৃপক্ষ অনলাইন ট্র্যাকিং সিস্টেম সরবরাহ করে যেখানে আপনি আপনার আইডি কার্ডের আবেদনের স্থিতি পরীক্ষা করতে আপনার আবেদনের বিবরণ বা টোকেন নম্বর লিখতে পারেন।

NID কার্ডের জন্য আমার টোকেন নম্বর হারিয়ে গেলে আমার কী করা উচিত?

আপনি যদি এনআইডি কার্ডের জন্য আপনার টোকেন নম্বর হারিয়ে ফেলে থাকেন, তাহলে আপনাকে ইস্যুকারী কর্তৃপক্ষ বা নির্বাচন কমিশন অফিসের সাথে যোগাযোগ করতে হবে এবং তাদের আপনার প্রাসঙ্গিক বিবরণ প্রদান করতে হবে। তারা আপনার টোকেন নম্বর পুনরুদ্ধার করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপের বিষয়ে আপনাকে গাইড করবে।

অন্য কেউ কি আমার টোকেন নম্বর দিয়ে আমার NID কার্ড ডাউনলোড করতে পারবে?

সাধারণত, টোকেন নম্বর এবং সংশ্লিষ্ট NID কার্ড ডাউনলোড প্রক্রিয়া নিরাপদ এবং গোপনীয়তার জন্য ডিজাইন করা হয়েছে। শুধুমাত্র বৈধ টোকেন নম্বর সহ ব্যক্তিই NID কার্ড ডাউনলোড করতে পারবেন।

প্রশ্নঃ আমি কি অনলাইনে আইডি কার্ডের জন্য আবেদন করতে পারি?

উত্তর: অনেক দেশই এখন আইডি কার্ডের জন্য অনলাইন অ্যাপ্লিকেশন অফার করে। আপনার অঞ্চলে অনলাইন আবেদনগুলি উপলব্ধ কিনা তা দেখতে ইস্যুকারী কর্তৃপক্ষ বা নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট দেখুন।

একটি আইডি কার্ড প্রাপ্তির সাথে জড়িত কোন ফি আছে?

হ্যাঁ, একটি আইডি কার্ড প্রাপ্তির জন্য নির্দিষ্ট ফি জড়িত থাকতে পারে। ইস্যুকারী কর্তৃপক্ষ এবং যে আইডি কার্ডের জন্য আবেদন করা হচ্ছে তার উপর নির্ভর করে ফি পরিমাণ পরিবর্তিত হতে পারে। অফিসিয়াল ওয়েবসাইট দেখুন বা প্রযোজ্য ফি সম্পর্কে বিস্তারিত তথ্যের জন্য ইস্যুকারী কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।

Leave a Comment